করপোরেট ট্যাক্স বিষয়ক চুক্তিতে একমত হয়েছেন জি-২০ ভুক্ত দেশের শীর্ষ নেতারা। তারা বলছেন, বৃহৎ ব্যবসার লভ্যাংশের ওপর শতকরা কমপক্ষে ১৫ ভাগ আয়কর বা ট্যাক্স দিতে হবে। বহুজাতিক কোম্পানিগুলো কম আয়করের সুযোগ নিয়ে তাদের লভ্যাংশ আবার ব্যবহার করছে। তার পরিপ্রেক্ষিতে অর্থনীতিকে আরও সুসংহত করতে নেতারা বৈশ্বিক এই চুক্তিতে উপনীত হয়েছেন। চুক্তিটি উত্থাপন করেছে যুক্তরাষ্ট্র। রোববার (৩১অক্টোবর) আনুষ্ঠানিকভাবে তা অনুমোদন হতে পারে।

বাস্তবায়ন শুরু হবে ২০২৩ সালের মধ্যে। ইতালির রাজধানী রোমে শুরু হয়েছে জি২০ শীর্ষ সম্মেলন। সম্মেলনে সবার নজর ছিল জলবায়ু পরিবর্তনের প্রধান কারণ গ্রিনহাউস বা ক্ষতিকর গ্যাস উদ্গিরণের শীর্ষে থাকা দেশগুলোর নেতারা কী অঙ্গীকার করেন, সেই দিকে। এক নম্বরে থাকা চীন এবং শীর্ষ পাঁচে থাকা ব্রাজিলের নেতারা আসবেন না জানানোয় অনেকেই কিছুটা সংশয়ের মুখে পড়েছেন।

জলবায়ু পরিবর্তন এবং কোভিড নিয়ে আলোচনা রয়েছে এজেন্ডায়। করোনা মহামারি শুরুর পর এটাই প্রথম সশরীরে সমবেত হয়েছেন সবাই। বার্তা সংস্থা রয়টার্স বলেছে, তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধির মধ্যে সীমাবদ্ধ করার লক্ষ্যে কাজ করছেন জি২০ শীর্ষ নেতারা। বলা হয়েছে, এটা করতে প্রতিটি দেশকে অর্থপূর্ণ এবং কার্যকর ব্যবস্থা নিতে হবে। এ বিষয়ে যে খসড়া করা হয়েছে তাতে বলা হয়েছে সরকারি ও বেসরকারি উৎস থেকে ২০২৫ সালের মধ্যে বছরে ১০,০০০ কোটি ডলার অর্থ উন্নত দেশগুলোকে তুলে দিতে হবে উন্নয়নশীল দেশগুলোকে সঙ্কট মোকাবিলায়,

যা দিয়ে তারা জলবায়ু পরিবর্তন মোকাবিলা করতে পারে। শীর্ষ সম্মেলনে অবশ্য কোনো নতুন চুক্তির সম্ভাবনা নেই। বরং নেতারা নিজ নিজ দেশে এই চ্যালেঞ্জ মোকাবিলায় কী কী করবেন, সেই অঙ্গীকারের কথাই শোনাবেন। আর বিশেষজ্ঞ ও নীতিনির্ধারক পর্যায়ের প্রতিনিধিরা পরবর্তী দেড় সপ্তাহ ধরে আলাপ-আলোচনার পর একটি ঘোষণাপত্র চূড়ান্ত করবেন, যা ১২ নভেম্বর প্রকাশ করা হবে।

সূত্র: আল-জাজিরা, রয়টার্স